শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
এক দফা দাবিতে নার্সদের পতাকা মিছিল স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে নেপালের রাষ্ট্রদূতের সাক্ষাৎ বিসিক মুদ্রণ শিল্পনগরী স্থাপন প্রকল্প দ্রুত বাস্তবায়নের দাবিতে মানববন্ধন বন্যাদুর্গতদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ ও চিকিৎসাসেবা অব্যাহত রেখেছে বিজিবি সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপ জয়ী দলকে যুব ও ক্রীড়া উপদেষ্টার ফুলেল শুভেচ্ছা বাড়ছে পদ্মার পানি, বন্যার আতঙ্ক রাজশাহীতে টেক্সটাইল করপোরেশন পরিদর্শন করলেন বস্ত্র ও পাট উপদেষ্টা দূষণ নিয়ন্ত্রণে সহযোগিতা বৃদ্ধি করবে বিশ্বব্যাংক : পরিবেশ উপদেষ্টা “যুব ও ক্রীড়া উপদেষ্টার ঝটিকা সফর” স্বচ্ছতা নিয়ে কাজ করার আহ্বান উপদেষ্টা এম সাখাওয়াতের

হংকংয়ে গণতন্ত্রপন্থিদের ভূমিধস জয়

আন্তর্জাতিক ডেস্ক ॥

রবিবার অনুষ্ঠিত হওয়া হংকংয়ের ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনে ভূমিধস পেয়েছে গনতন্ত্রপন্থিরা। নির্বাচনে ৪৫২টি পদের মধ্যে ৩৮৮টি পদে বিজয়ী হয়েছেন গণতন্ত্রপন্থি প্রার্থীরা। অন্যদিকে, বেইজিংপন্থিরা পেয়েছেন মাত্র ৬৪টি ভোট। এই ফলকে কয়েক মাস ধরে চলা বিক্ষোভের পক্ষে বড় বিজয় হিসেবে দেখা হচ্ছে।

অপরদিকে হংকংয়ের স্থানীয় নির্বাচনের ইতিহাসে সবচেয়ে বেশি ভোট পড়েছে এই নির্বাচনে। চার লাখ নতুন ভোটারসহ এবার ভোট দিতে নিবন্ধন করেছিলেন ৪১ লাখ মানুষ। এর মধ্যে ভোট দিয়েছেন ২৯ লাখ ৪০ হাজারেও বেশি মানুষ অর্থাৎ ৭১ শতাংশ ভোটার। ডিস্ট্রিক্ট কাউন্সিলের ৪৫২টি পদের জন্য লড়েন ১১০৪ জন প্রার্থী।

বেইজিংপন্থি আইন প্রণেতা জুনিয়াস হো তার আসনে পরাজিত হয়েছেন। পরাজয়ের পর তিনি বলেছেন, স্বর্গ আর পৃথিবী ওলট-পালট হয়ে গেছে। সোমবার হংকং বিষয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, হংকং চীনের একটি অংশ। সেখানে কী ঘটছে সেটি কোনো ব্যাপার নয়।

নির্বাচনটি হংকং সরকারের জন্য এক ধরনের পরীক্ষা হিসেবে দেখা হচ্ছিল। পাঁচ মাস ধরে চলমান বিক্ষোভ, সহিংসতা ও সংঘর্ষে ‘নিশ্চুপ জনতা’ ভোটের মাধ্যমে সরকারকে সমর্থন জানাবে, এমনটিই প্রত্যাশা ছিল সরকার ও বেইজিংপন্থিদের। কিন্তু এর বিপরীত ফলাফল চোখে পড়েছে। কাউন্সিলের অনেক পদ হারিয়ে ফেলেছেন গুরুত্বপূর্ণ বেইজিংপন্থি প্রার্থীরা।

প্রধান নির্বাহী নির্বাচনের জন্য যে কমিটি গঠন করা হবে, তাতে ১১৭ জন কাউন্সিলর থাকবেন। তাই, সত্যিকার অর্থে কাউন্সিলররা কম ক্ষমতাধর হলেও এ নির্বাচনের ফলাফলে বেশ তাৎপর্যপূর্ণ। এই নির্বাচনের ফল হংকংয়ের বেইজিংপন্থি সরকারকেও ব্যাপক চাপের মধ্যে ফেলবে তা বলার অপেক্ষা রাখে না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 ithostseba.com
Design & Developed BY Hostitbd.Com
Social Media Auto Publish Powered By : XYZScripts.com